তারিখ : ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ইন্দ্রধনুর রং

ইন্দ্রধনুর রং
[ভালুকা ডট কম : ২০ জুন]
"বেনী,আসহ,কলা"- বেগুনি, নীল, আসমানি, সবুজ, হলুদ, কমলা ও লাল ছোট বেলা রংধনুর সাতটি রং এর নাম মনে রাখতে ব্যবহার করতাম এই সূত্র ।আকাশের বুকে চিরে সাত রং এর ধনুক আকৃতি বিশাল বড় এই অর্ধবৃত্ত নিয়ে, আদিকাল থেকে এখন পর্যন্ত মানুষের আগ্রহের কমতি নেই।

বিজ্ঞানীদের মতে আলোক রশ্মির রং মূলত সাদা, যার ভেতরে সাতটি রং বিদ্যমান থাকে। সাদা রশ্মি প্রিজমের মধ্যে দিয়ে গেলে সাতটি রং সৃষ্টি করে। বৃষ্টির দিন বৃষ্টির ফোটা প্রিজমের মতই কাজ করে। যার ভেতর দিয়ে আলো প্রবেশ করে পুনরায় বের হওয়ার সময় সাদা রশ্মি পরিবর্তন হয়, সাতটি রং আমাদের চোখে পরে । এই জন্যে বৃষ্টি শেষে সূর্যের ঝলমলে আলোতে চোখে পড়ে সুন্দর এই  রবিচ্ছায়া, রামধনু বা ইন্দ্রধনু।আজ বৃষ্টিস্নাত ভালুকাবাসির মনে একটু হলেও রং মাখতে পূব আকাশের পুরোটা জুড়েই ছিল সুন্দর এক রংধনু ।

ভেজা ঘাসের উপর সোনালীরোদ আর আকাশে বিশাল রংধনু হয়ত আরও একবার স্বপ্ন দেখতে বলছে, প্রাণ খুলে নিশ্বাস নেয়ার। প্রকৃতি তার আপন সাজে সেজে ডাকছে তার খুব কাছে যাওয়ার।হয়ত কোন এক ছাদে মাধবীলতার কথা ভুলে, রংধনুর সৌন্দর্যে মুগ্ধ হয়ে কেউ গুন গুন করছে রবিঠাকুরের বিখ্যাত দুটি লাইন-
"মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা
অগ্নিস্নানে শুচি হোক ধরা" ।

লেখক/বার্তাপ্রেরক
রাকিবুল হাসান রোজেল
(যন্ত্র প্রকৌশলি )
ভালুকা, ময়মনসিংহ।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই